Bangla Notes : তেলেনাপোতা আবিষ্কার । গল্পটির শিল্পমূল্য । ছোটগল্প হিসাবে সার্থকতা

প্রশ্নঃ ‘তেলেনাপোতা আবিষ্কার’ গল্পটির শিল্পমূল্য আলোচনা কর ।
অথবা
ছোটগল্প হিসাবে ‘তেলেনাপোতা আবিষ্কার’ রচনাটি কতখানি সার্থক তা পর্যালোচনা কর ।

তেলেনাপোতা আবিষ্কার’




উত্তরঃ

‘জানি এ যে ধ্বংস পুরি ।
বিস্মৃতি বটঝুড়ি নামায় চেতনা লোক ঢেকে, অতল সুক্তি বিবর খোঁজে
অনড় স্থবির সব অজগর মূল ।
ভাঙা দেওয়াল, দরজা হাঁ হাঁ,
জানালাগুলো যেন দানব
কোনো করোটির উপড়ানো সব চোখ,
ধ্বসে পড়া ছাদের গায়ে ।’


এরকম নির্জ্জনতা ধ্বংস মুখ বিশাল বাড়ি, সেখানে মানুষের অবস্থান- সব মিলে গ্রামের এই বাড়িটার প্রেতাইত রূপ মানুষের মনের মধ্যে মিলেমিশে একাকার হয়ে যায় । এই পরিবেশ তেলেনাপোতার পরিবেশ – যা নিয়েই প্রেমেন্দ্র মিত্রের ছোট গল্প ‘তেলেনাপোতা আবিষ্কার ।


‘তেলেনাপোতা আবিষ্কার’ রোমান্টিকতার অপমৃত্যুর গল্পঃ তেলেনাপোতা যে গ্রামের ছবি, যে বাড়ির ছবি, বাড়ির মানুষজনের কথা – তার সব কিছুতেই এমন একটা ভাব প্রকাশ পেয়েছে যে যা একদিন পুরোপুরি বেঁচে ছিল – আজ তা মৃত্যুর মুখোমুখি । 
গল্পের নায়ক নিরঞ্জন প্রতিশ্রুতি দিয়ে এসেছিল যে যামিনীকে বিয়ে করবে কিন্তু সে প্রতিশ্রুতি পালনের পথে বাঁধা হয়ে দাঁড়ালো – রোগ ভোগের বাঁধা । শেষ পর্যন্ত চিররাত্রীর দেশ থেকে যামিনী নামের মেয়েটি ভোরের আলোয় পাখির কলকাকলিতে একদিনের জন্য দেখা দিয়ে – দিন কয়েক নায়কের মনে রেশ তুলে চিররাত্রীর দেশে তলিয়ে যায় । তাই ‘তেলেনাপোতা আবিস্কার’ বাস্তবের কঠিন আঘাতে রোমান্টিকতার অপমৃত্যুর গল্প হয়েই থেকে যায় ।


তেলেনাপোতা – যামিনীর প্রেম দ্বীপের আবিষ্কারঃ 
গল্পের শেষ পর্যায়ে যখন গল্পের নায়ক দীর্ঘ দিন ম্যালেরিয়ায় ভোগার পর সূস্থ হয়ে তেলেনাপোতা যাওয়ার জন্য তৈরি হচ্ছে মনের দিক থেকে তখনি তার মনে হয়েছে তেলেনাপোতা, গ্রাম, পুকুর, ধ্বংসপুরির ছায়ার মতো সেই করুণ মুখছবি নিয়ে দাঁড়ানো যামিনী বলে কেউ ছিলনা – এসব দূর্বল মনের অলীক কল্পনা । যামিনীর অঘোষিত প্রেমে নাম না জানা নায়কের মন অভিসিঞ্চিত হয়ে ছিল, কিন্তু পরিবেশ পরিস্থিতি সর্বপরি সত্যবাচনে বৃদ্ধার দ্রুত মৃত্যু ডেকে না এনে মিথ্যার প্রলেপে তার জীবন দীর্ঘায়িত করার পরিকল্পনা দিয়ে গল্পটি প্রথম রহস্যময় হয়ে দাঁড়িয়েছে – যার তুলনা হয় না । আসলে ‘ তেলেনাপোতা আবিষ্কার’ যামিনীর মনের অতলে নিমজ্জিত প্রেম দ্বীপের আবিষ্কার ।


সমস্ত গল্পের শরীরে কবিতার ভাষা, রহস্যময়তার প্রসারণ লক্ষ্য করবার মতো । যে ভাষা ব্যবহার করে গল্প, তা গল্পের থিমটি কে যেখানে ‘শেষ হয়ে হইলনা শেষ’ পর্যায়ে নিয়ে যাবেন সেখানে প্রেমেন্দ্র মিত্র কবিতার মাধুরির অনুপ্রবেশ ঘটিয়েছেন । কিন্তু তাতে শিল্পমূল্য কোথাও ক্ষুন্ন হয়নি , বরং  গল্পের মূলভাবের সঙ্গে সঙ্গতিপূর্ন এবং ছোট গল্পচিত মিত ভাষার গুনে আশ্চর্য সংহত । আর এই সংহতি অনুভব করতে পারলেই বোঝা যাবে ম্যালেরিয়ার মরকের মতো একটি সাধারন বিষয়েও কি অসাধারন ছোট গল্প লেখা যায় । যার আবেদন নানা দিকে ঝড়ে পড়ে । আর এই কারনেই ‘তেলেনাপোতা আবিষ্কার’ বাংলা সাহিত্যের মহত্যম ছোট গল্প গুলির একটি ।

0/Post a Comment/Comments