Bangla Notes : ছড়া । ছড়ার গুরুত্ব

প্রশ্নঃ ছড়া বলতে কী বোঝ ? ছড়ার গুরুত্ব নিরূপণ কর ।

ছড়ার গুরুত্ব


উত্তরঃ

‘ছড়া নয় পানি পড়া নয় কোন মাদুলী,
সে তো নয় ভিখারীর আনা সিকি আধুলি ।
ছড়া বয় রক্তের কণাতে অপমানে ফুঁসে ওঠে ফণাতে ।
অনলস সংগ্রামী আশাতে এক জোট মানুষের ভাষাতে,
ছড়া তাই ঘরে ঘরে বিপ্লব অগ্রণী জনতার উৎসব’

বাংলা সাহিত্যের একটি শক্তিশালী শাখা হলো ছড়া । প্রাচীন যুগে ‘ছড়া’ সাহিত্যের মর্যাদা না পেলেও বর্তমানে সে তার প্রাপ্য সম্মান অর্জন করতে সক্ষম হয়েছে। যদিও এখনও অনেকেই ছড়া সাহিত্যকে শিশু সাহিত্যেরই একটি শাখা মনে করেন কিংবা সাহিত্যের মূল ধারায় ছড়াকে স্বীকৃতি দিতে চান না, তবুও অসংখ্য ছড়াকারের প্রচেষ্টাতে ছড়া এখন বাংলা সাহিত্যের এক শানিত উচ্চারণ, বলিষ্ট প্রতিনিধি।

ছড়াকে বিভিন্ন প্রকারে ভাগ করা হয় । যেমন- শিশুতোষ ছড়া, রাজনৈতিক ছড়া, ছড়ার ছন্দাশ্রিত কিশোর কবিতা প্রভৃতি। এর মধ্যে শিশুতোষ ছড়া তৈরি হয় কেবলমাত্র শিশু-মনোরঞ্জনের উদ্দেশ্যে । এ জাতীয় ছড়ায় ব্যবহৃত শব্দ বা বাক্যের অর্থ থাকতেও পারে আবার নাও থাকতে পারে । যেমন- ‘হাট্টিমাটিম টিম/ তারা মাঠে পাড়ে ডিম/ তাদের খাড়া দুটো শিং..../ তারা হাট্টিমাটিম টিম’। কিংবা- ‘আগডুম বাগডুম ঘোড়াডুম সাজে/ ঢাল মৃদঙ্গ ঘাঘর বাজে’।

অথবা- ‘বাকবাকুম পায়রা/ মাথায় দিয়ে টায়রা/ বউ সাজবে কাল কি? চড়বে সোনার পালকি?’ প্রভৃতি।

ছড়ার গুরুত্বঃ

ক) ছড়া শিশুদের কল্পলোকে নিয়ে যায় অনেকটাই রূপকথার গল্পের মতো । বাস্তবে হাট্টিমাটিম টিম কিংবা আগডুম বাগডুম বলে কোন কিছুর অস্তিত্ব নেই!

খ) কোন কোন ছড়া আবার একই সাথে শিশুদের মনোরঞ্জনের পাশাপাশি বড় ধরনের রাজনৈতিক বা ঐতিহাসিক চিত্র অংকন করে থাকে ।

গ) ছড়া প্রতিবাদী চেতনা জাগ্রত করে জনতার মনে ।

ঘ) ছড়াতে লুকিয়ে থাকে বড়দের জন্য বড় ধরনের সামাজিক চেতনা ।

ঙ) একসময় ছড়াকে ঘুম পাড়ানোর হাতিয়ার মনে করা হতো। মা তার ছোট্ট শিশুকে গুনগুনিয়ে ছড়া শুনিয়ে ঘুম পাড়াতেন। আর এখন ছড়াকে ঘুম তাড়ানোর হাতিয়ার হিসেবেও চিহ্নিত করা হচ্ছে।

ছড়া সাহিত্য এগিয়ে যাচ্ছে দুর্বার গতিতে, আন্দোলন-সংগ্রামে, বিক্ষোভে-বিদ্রোহে আবার শান্তি ও সাম্যতেও। একমাত্র ছড়াতেই তো এভাবে বলা সম্ভব- ‘ছড়া আছে বিজয়ের মালাতে/ গরীবের ভাত চাওয়া থালাতে../ বদলাতে জানে ছড়া দিনকে/ ছড়া শোধ করে দেনা, ঋণ-কে!/ ..ছড়া দেখ সবদিকে ছড়ানো/ বৃক্ষের পাতা ডালে জড়ানো../ ছড়া আছে মানিব্যাগে, পকেটে/ ঘুরে ছড়া বিমানে ও রকেটে!/ ছড়া আছে রাজপথে রাজনীতি চর্চায়/ ছড়া শুধু শান্তি ও আরামের ঘর চায়!../ ছড়া তাই বিজয়ের পতাকা/ পতাকায় জনতার মত আঁকা।’

0/Post a Comment/Comments